২০২৩ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

২০২৩ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

আসসালামু আলাইকুম শিক্ষার্থী বন্ধুরা, গত ৮ই মার্চ,  ২০২০ সালে বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্তের পরে ১৭ই মার্চ,  ২০২০ থেকে করোনার ভয়াবহতার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘ সময়ের জন্য বন্ধ থাকে। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় সার্বিক দিক লক্ষ্য করে ২০২১ সালের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়।দূর্ভাগ্যক্রমে, আবারও ওমিক্রনের ভয়াবহতার কারণে গত ২১ জানুয়ারি,  ২০২২ হতে ২১শে ফ্রেবুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়।

সুতরাং,এই দীর্ঘ সময় অর্থাৎ দেড় বছরেরও বেশি সময় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় তোমাদের  ওপর ভীষণ মানসিক চাপ পড়েছে। এছাড়াও, তোমরা পড়াশোনা থেকে কিছুটা দূরে সরে গেছো।  নিয়মিত ক্লাসে পাঠদানের অভাবে পড়াশোনায় অনেক ঘাটতি পড়ে গেছে, পড়াগুলো পাহাড়ের মতো জমে আছে যদিও নিয়মিত অনলাইন শিক্ষা কার্যক্রম চলেছে।

শিক্ষা কার্যক্রমে ব্যাঘাত না ঘটিয়ে তোমাদের আনন্দঘন শিক্ষা পরিবেশ দেওয়ার জন্য এবং প্রতিটা শিক্ষাবর্ষের কার্যক্রম আগের মতো স্বাভাবিক সময়ে শেষ করার উদ্দেশ্যে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস সম্পর্কে আপডেট বের হয়। তো চলো, উক্ত আপডেটটি আমরা দেখে নিই-

 

“শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত গত ১১ এপ্রিল, ২০২২ তারিখের  সভার  সিদ্ধান্তে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার  পূনর্বিন্যাসকৃত  পাঠ্যসূচী যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক  অনুমোদিত হয়েছে।  উক্ত পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচী এতৎসঙ্গে প্রেরণ করা হলো এবং পূনর্বিন্যাসকৃত পাঠসূচীর আলোকে যথাযথ কার্যক্রম নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ”

উপরিউক্ত তথ্য উপসচিব  স্যার আবদুস সামাদ কর্তৃক স্বাক্ষররিত। উপরিউক্ত বার্তার মাধ্যমে বোঝায় যায় যে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস পূনর্বিন্যাস করা হয়েছে। এছাড়াও, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার জন্য বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য মোট ৩২ টি পত্রের ওপর এবং এইচএসসি ৭৩টি পত্রের ওপর সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয় যা ১৪ জুন,২০২২ তারিখে  ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সুতরাং,  এখন তোমরা যারা দশম শ্রেণিতে নতুন উত্তীর্ণ হয়েছে তাদের জন্য নিম্নোক্ত সিলেবাসটি। তোমাদের শিক্ষাজীবনকে বর্ণিল করার-ই প্রয়াস এতকিছু।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস ডাউনলোড

তো তোমরা ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সকল বিভাগের(বিজ্ঞান,মানবিক,ব্যবসায় শিক্ষা)সিলেবাস নিম্নোক্ত লিংক থেকে এক্ষুনি ডাউনলোড করে পড়া শুরু করে দাও।

SSC Short Syllabus 2023

  • ২০২৩ সালের এসএসসি পরীক্ষা কবে নাগাদ হতে পারে?

চলতি বছরের গত মার্চ মাসে মাননীয় শিক্ষা মন্ত্রী ডাক্তার দিপু মণি এক প্রেস ব্রিফিংয়ে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ এপ্রিলে এবং এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছিলেন।

  • ২০২৩ সালের এসএসসি পরীক্ষা কোন কোন বিষয়ে, কত নম্বারের ওপর হবে?

২০২৩ সালের সালের এসএসসি পরীক্ষা আইসিটি ৫০ নম্বরের এবং বাকি  বিষয়গুলো ১০০ নম্বরের ভিত্তিতে নেওয়া হবে।

  • ২০২৩ সালের এসএসসি পরীক্ষার অনুষ্ঠিত সময়কালের কোনো পরিবর্তন এসেছে?

না বন্ধুরা, পরীক্ষা স্বাভাবিক নিয়মে ৩ ঘন্টায় অনুষ্ঠিত হবে।

  • ২০২৩ সালের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন কেমন হবে?

মানবন্টনের কোনো পরিবর্তন হবে না। আগের স্বাভাবিক ধারা অনুযায়ী হবে।

  • ২০২৩ সালের এসএসসি দাখিল মাদ্রাসার পরীক্ষা কী একই সিলেবাসে হবে?

না, বন্ধুরা।দাখিল পরীক্ষার্থীদের পরীক্ষা তাদের জন্য প্রদত্ত আলাদা সিলেবাসে অনুষ্ঠিত হবে।

  • ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল কবে নাগাদ দিতে পারে?

সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ থেকে ৭৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশ হয়।  তবে, করোনা মহামারীতে আমাদের অনেক সময় নষ্ট হয়ে গেছে বিধায় উক্ত দিনের আগেই ফলাফল প্রকাশের সম্ভাবনা বেশি।

  • ২০২৩ সালের এসএসসি পরীক্ষার পূনর্বিন্যাসকৃত সিলেবাসে কোন কোন বিষয়গুলো বাদ পড়েছে কী?

আমাদের হাতে সময় কম থাকায়, অল্প সময়ের মধ্যে  পাঠদানের ঘাটতি পূরণের জন্য পরবর্তী ক্লাসের জন্য  যে অধ্যায়গুলো খুব একটা প্রয়োজন নেই  সেই অধ্যায়গুলো বাদ দেওয়া হয়েছে।

  • ২০২৩ সালের এসএসসি পরীক্ষার পূনর্বিন্যাসকৃত সিলেবাসে পূর্বের সিলেবাস তুলনায় নতুন কোনো অধ্যায় যোগ করা হয়েছে কী?

হ্যাঁ বন্ধুরা,বর্তমান ও ভবিষ্যৎ সময়োপযোগী যে অধ্যায় গুলো শিক্ষার্থীদের আলোকিত করবে,  সেসব অধ্যায়গুলো পূনর্বিন্যাস সিলেবাসে আলোকপাত করা হয়েছে।

ইতি কথা

বন্ধুরা,আশাকরি আমাদের ওয়েবসাইটের তথ্যগুলো তোমাদের উপকারে আসবে। যদি মনে হয়,আমাদের ওয়েবসাইটের তথ্যশালা তোমাদের উপকার করেছে তাহলে ওয়েবসাইটি আরও ঘুরে দেখার অনুরোধ রইল এবং তোমাদের ব্যাক্তিগত মতামত জানিয়ো। মনে কোনো প্রশ্ন   থাকলে অবশ্যই প্রশ্ন করতে ভুলবে না। আমরা তোমাদের উত্তর দিতে সর্বদা প্রস্তুত। সর্বশেষ,  উপরিউক্ত সিলেবাস দেখে পড়াশোনা শুরু করে দাও এবং দেশ ও জাতির মুখ উজ্জ্বল করো।

Leave a Comment